Social Media Manager

সোশ্যাল মিডিয়া ম্যানেজার কি? কিভাবে নিজেকে দক্ষ সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে গড়ে তুলবেন?

সাধারণত কোন প্লাটফর্মে শুধু পোস্ট করা কিংবা মেসেজ করা সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজ না।

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার নিদ্রিষ্ট গোল সেট করে সেটার উপর কন্টেন্ট স্ট্র্যাটেজি, ফলোয়ার বাড়ানোর, পোস্ট শিডিউল, পোস্ট এনগেজমেন্ট, Analytics এই সব কিছু মনিটর করার কাজ করে থাকে।

আপনাকে জানতে হবে সোশ্যাল মিডিয়া গুলো কিভাবে কাজ করে। তাদের অ্যালগরিদম গুলো কি?
কারণ প্রত্যেকটা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের আলাদা আলাদা অ্যালগরিদম রয়েছে।

সোশ্যাল মিডিয়া ম্যানেজার স্কিলস

যদি আপনি একজন সফল সোশ্যাল মিডিয়া ম্যানেজার হতে চান তাহলে আপনাকে যা যা জানতে হবে।

Basic সোশ্যাল মিডিয়া মার্কেটিং: সর্ব প্রথম আপনাকে সোশ্যাল মিডিয়া গুলোর বেসিক বিষয় গুলো জানতে হবে। কিভাবে পোস্ট করতে হয়। কিভাবে একাউন্ট করতে হয়। কিভাবে কমেন্ট করতে হয়।

ব্র্যান্ড মার্কেটিং: কাস্টমার এর সাথে দীর্ঘ স্থায়ী সম্পর্ক রাখতে সবথেকে সহজ উপায় হচ্ছে সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়া কন্টেন্টের মাধ্যমে তাদের খুব সহজেই এনগেজ রাখা যায়।

Analytics: একজন সোশ্যাল মিডিয়ার ম্যানেজার হিসেবে আপনার কন্টেন্ট এর পেজ ভিউ, ক্লিক, লাইক, শেয়ার, কমেন্ট এবং ইম্প্রেশন এনালাইটিস দেখে সিদ্ধান্ত নিতে হবে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম: একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আপনাকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের স্ট্রেন্থ, উইকনেস, ইউজার, ডেমোগ্রাফিক এই সব বিষয় সম্পর্কে ধারণা থাকতে হবে। বিশেষ করে বর্তমানে সব থেকে গুরুত্বপূর্ণ সোশ্যাল মিডিয়া গুলো: Facebook, টুইটার, ইনস্টাগ্রাম, LinkedIn, ইউটিউব, Reddit এবং পিন্টারেস্ট।

Writing: আপনাকে কন্টেন্ট তৈরি করতে রাইটিং জানতে হবে। তাছাড়া আপনি ভালো ভালো পোস্ট করতে পারবেন না। হয়তো দেখা যাবে পোস্টে স্পেলিং ভুল করে ফেলেছেন কিংবা গ্রামার ঠিক নেই। তাই আপনার কন্টেন্ট এর সাথে অডিয়েন্স এনগেজ হচ্ছে না।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এবং মার্কেটিং এনালাইটিক্স:  আপনি যখন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোর অ্যালগরিদম বুঝে যাবেন এরপর চেষ্টা করুন আপনার কম্পিটিটররা কিভাবে তাদের সোশ্যাল নেটওয়ার্ক গুলো ব্যবহার করছে।

Leave a Comment

Your email address will not be published.

Shopping Cart