Comfort Zone

Comfort Zone বলতে আপনি কি বোঝেন??

আমরা অনেকে হয়তো ভাবি বাসার আরাম আয়েস ছেড়ে গভীর জঙ্গলে গিয়ে নিরবে নিবৃতে কাজ করাই হচ্ছে কমফোর্ট জোন থেকে বের হওয়া। ব্যাপার টা কি আসলেই তাই?
আমার মনে হয় কমফোর্ট জোন হচ্ছে আপনি যেই কাজ করছেন সেটা আপনার ইচ্ছে মত করা। যেমন আপনি বিজনেস করতে নামলেন বাজারে কোন প্রোডাক্ট টা ভালো এর সম্পর্কে কিছু না জেনেই সেটা নিয়ে বিজনেস করতে নেমে পড়লেন। আপনার মনে হয়েছে কিংবা আপনার ভালো লাগে সেই প্রোডাক্টটি তাই আপনি সেটা নিয়েই কাজ করতে থাকলেন এভাবে কাজ করলে দেখা যায় ৯০% ক্ষেত্রে বিজনেস লস হয়।
আর কমফোর্ট জোন থেকে বের হয়ে আসা বলতে যা বুঝায় সেটা হচ্ছে বাজারে কোন প্রোডাক্ট এর চাহিদা রয়েছে সেটা জেনে সেটা নিয়ে কাজ করা সে ক্ষেত্রে আপনার ওই প্রোডাক্ট এর উপর ভালোলাগা থাকুক কিংবা না থাকুক আপনাকে সেটা নিয়েই কাজ করতে হবে। এই যে আপনি নিজের মনের বিরুদ্ধে গিয়ে কাজ করলেন এটাই হচ্ছে কমফোর্ট জোন থেকে বের হয়ে কাজ করা।
ঠিক একই ভাবে মার্কেটিং প্ল্যানিং করার সময় আপনার নিজের ইচ্ছে মত প্ল্যানিং করে কাজ না করে যেই স্ট্র্যাটেজি দিয়ে অলরেডি মানুষ ভালো করছে সেটা আপনার ভালো লাগুক কিংবা না লাগুক সেটা follow করে কাজ করা হচ্ছে কমফোর্ট জোন থেকে বের হওয়া।
আপনি যখন নিজের মনের কথার চেয়ে রিসার্চ করা ডেটার উপর নির্ভর করে কাজ করবেন তখনই আপনার বিজনেস থেকে ভালো আউটপুট বের করে নিয়ে আসতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published.

Shopping Cart